জলপাইগুড়ি : উপভোক্তা বা ক্রেতারা যাতে সুরক্ষিত থাকেন এবং বাজার বা অনলাইনে কেনাকাটার সময় প্রতারণার শিকার না হন, এই বিষয়টি নিয়েই আলোচনা হল জলপাইগুড়ি জেলা ক্রেতা সুরক্ষা সমিতির ২৭তম বার্ষিক সভায়। রবিবার শহরের ভাটিয়া বিল্ডিং এলাকায় সমিতির নিজস্ব দপ্তরে এই সভা অনুষ্ঠিত হয়।
বার্ষিক সভার মূল আলোচ্য বিষয় ছিল, বিভিন্ন সময়ে ক্রেতাদের কেনাকাটায় ঠকতে হয় এবং এই সমস্যা থেকে মুক্তির জন্য সচেতনতা বৃদ্ধি করা।
জলপাইগুড়ি ক্রেতা সুরক্ষা সমিতির সাধারণ সম্পাদক তপন চক্রবর্তী জানান, বর্তমানে ডিজিটাল মাধ্যমে কেনাকাটার পরিমাণ বৃদ্ধি পাওয়ায় প্রতারণার সংখ্যাও অনেক বেড়েছে। তাই ক্রেতাদের সচেতনতা বৃদ্ধিই সমিতির প্রধান লক্ষ্য। তিনি আক্ষেপ করে বলেন, “বর্তমান প্রজন্ম ক্রেতা সুরক্ষা নিয়ে যথেষ্ট সচেতন নয়। এ কারণে বহু প্রচেষ্টা সত্ত্বেও আমাদের সমিতির সদস্য সংখ্যা বৃদ্ধি পায়নি।”
তিনি আরও জানান, বর্তমানে সমিতির সদস্য সংখ্যা দেড়শ জন। তবে বেশিরভাগ সদস্যই প্রবীণ এবং তাঁদের বয়স ৬০ বছরের উপরে। সমিতি তরুণদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে কাজ করার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে।
সভায় ক্রেতাদের অধিকার রক্ষা ও প্রতারণা প্রতিরোধে সমিতির ভবিষ্যৎ পদক্ষেপের দিকেও আলোকপাত করা হয়।